প্রায় ৮০% নারী ভুল সাইজের ব্রা পরেন, সঠিক ব্রা বাছাই করার জন্য কিছু গুরুত্বপূর্ণ টিপস

অধিকাংশ মেয়েই ভুল সাইজের ব্রা পরেন অথবা সঠিক সাইজে পরলেও সেটার ব্যবহার করেন ভুল নিয়মে। মেয়েদের সামনে একটা জরুরি ও দরকারী প্রশ্ন রাখা যায়, আপনার ব্রা এর নাম্বার বেন্ড/ঘের এবং কাপ সাইজ কি ঠিক? যদিও আপনি কেনার সময় আপনার ব্রা সাইজ ঠিক ছিল, শরীরের ওজনের পরিবর্তন, গর্ভধারণ অথবা সন্তানকে দুগ্ধদানকালীন সময়ে স্তনের আকারের পরিবর্তনের কারনে আপনি হয়তো সাময়িক অসুবিধায় পড়তে পারেন। তবে আপনার ঘরের আয়না আপনাকে সাহায্য করতে পারে।

আর্টিকেলের নাম দেখে অনেকের হয়তো নেতিবাচক চিন্তা প্রকাশ পাবে বা অনেকেই লজ্জায় পড়ে যাবেন। কিন্তু এখানে লজ্জা পাবার কিছু নেই। ব্রা নারীদের জন্য খুব দরকারি একটি জিনিস।২০০৮ সালের জরিপ অনুযায়ী, প্রায় ৮০% নারী ভুল সাইজের ব্রা পরেন। আপনি যদি ব্রার সাইজের বিষয়ে বিভ্রান্ত হন, তাহলে চিন্তা করে দেখুন যে আকৃতি, সাপোর্ট এবং সেফটি নিয়ে তারা কতটা সচেতন? ব্রাগুলো সাপোর্ট এবং ফ্যাশনের জন্য তৈরি হয় ঠিকই, কিন্তু আপনার ব্রেস্টের আঁকার, আউটফিট এবং স্বাস্থ্যের জন্য চিন্তা করে উপযুক্ত ব্রা বাছাই করতে হবে।
আজকে আমরা ব্রা কেনার সময় সেরা ব্রা বাছাইয়ের জন্য কিছু তালিকা সংগ্রহ করেছি, যা আপনাকে সুন্দর আকৃতি দান করবে। যে ধরনের ব্রা নিরাপদঃ

১. পূর্ণ, বড় ব্রেস্টের জন্য ফুল-সাপোর্ট ব্রা

আমরা প্রতিদিন স্বাচ্ছন্দ্যে ব্যবহার করার জন্য এই ব্রা সুপারিশ করব। স্বাভাবিক ব্রার মধ্যে এটি অন্যতম, কারণ এটি পুরো ব্রেস্টকে আচ্ছাদিত করে, একটি সুন্দর স্বাভাবিক আকৃতি ধরে রাখে এবং সবসময় অতিরিক্ত সাপোর্ট প্রদান করে।

২. সামনে বন্ধ করা ব্রা
আপনি যদি দৈনন্দিন ব্যবহৃত ব্রা ব্যবহার করে একঘেয়েমি অনুভব করেন, তাহলে সামনে বন্ধ করা ব্রা ব্যবহার করার চেষ্টা করতে পারেন। এটি অন্যান্য ব্রার মতো আরামদায়ক, কিন্তু এটি ব্রেস্টের মধ্যে অবস্থিত একটি ভিন্ন বন্ধন প্রক্রিয়া রয়েছে যা আপনার অভ্যাসে খোঁচা লাগতে পারে এবং কিছুটা ঝাঁকুনি হতে পারে।

৩. স্পোর্টস ব্রা

ব্যায়ামের সময় ব্রেস্টের নড়াচড়ার কারণে অস্বস্তি এবং ব্যথা হতে পারে, কারণ ব্রেস্ট উচ্চ মাত্রার নড়াচড়াতে অভ্যস্ত নয়। এই কারণে রোজ জিমে যাবার সময় পড়ে নিন স্পোর্টস ব্রা। এই ব্রা পরে অনায়াসেই খেলাধূলা বা শরীরচর্চা করা যায়। এই ব্রাগুলি এসবের জন্যই বিশেষভাবে তৈরি। আপনার ব্রেস্টও টাইট থাকে। শরীরচর্চা বা খেলাধুলা করার সময় লাফানো বা নিচু হলেও স্তন ঝুলে যাবার সম্ভাবনা থাকেনা। তাই শরীরচর্চার সময় অবশ্যই স্পোর্টস ব্রা পরা উচিত।

৪. আরো ফ্যাশনেবল চেহারার জন্য রেসারব্যাক ব্রা

আপনি যদি আরো ফ্যাশনেবল কিছু খুঁজে থাকেন, তাহলে রেসারব্যাক ব্রা কিনে নিতে পারেন। কাঁধের ফিতার জন্য ঘাড় ভি আকৃতির মতো দেখাবে এবং যথাস্থানে ফিতা রেখে আপনার ঘাড়ের পিছনে এটি বন্ধ হবে। যাদের ব্রেস্ট বড় তারাও এই ব্রা পরতে পারেন, কারণ এই ব্রা সেগুলো জায়গামতো রাখে এবং বুকের স্থানে নড়াচড়া বন্ধ রাখে।

৫. পুশ-আপ ব্রা

এটি ফোমের তৈরি, ভেতরের নিচের দিকে পুরু ফোম থাকে এবং নিচের দিকে ওয়্যার থাকে। তাই এই ব্রা ব্যবহার অনেক আরামদায়ক। এই ব্রা মেয়েদের বুকে একটা সুন্দর আকৃতি দেয় এবং ব্রেস্টকে ব্যালেন্সে রাখে। যাদের ব্রেস্ট তুলনায় একটু ছোট তারা এই ব্রা ব্যবহার করতে পারেন।

৬. বড় আকৃতির ব্রেস্টের জন্য মিনিমাইজার ব্রা

ব্রেস্ট আকৃতিতে একটু বড় হওয়ার কারণে যারা পছন্দ মতো সব ধরনের পোশাক পরতে পারছেন বা তাদের জন্য এই ব্রা ব্যবহার করা উত্তম। এটি পুরো ব্রেস্টকে ঢেকে আলতোভাবে একটা চাপে রেখে একটা আকার দেয়। এতে ব্রেস্টকে কিছুটা ছোট দেখায়, আর সমানভাবে একটা ব্যালেন্স আকৃতি দেয়। তাই সুন্দর বড় ব্রেস্টের সুন্দর আকৃতির জন্য ব্যবহার করুন মিনিমাইজার ব্রা।

৭. স্ট্রেপলস ব্রা

এই ধরনের ব্রার মধ্যে একটি আন্ডারওয়্যার থাকে এবং নিচের ব্যান্ডটি ব্রেস্টকে ভালো সাপোর্ট দেয়। এই ব্রা এর কাপ সাধারণত প্যাডেড, খুব কাছাকাছি একসাথে সেলাই করা যা ব্রেস্টকে সাপোর্ট করে। এই ধরনের ব্রা যাদের ব্রেস্ট ছোট বা মাঝারি তাদের জন্য ভালো।

৮. অতীতের ফ্যাশনের জন্য বুলেট ব্রা

চল্লিশ পঞ্চাশ দশকের দিকে নারীদের মধ্যে বুলেট ব্রা ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল। বিশেষ করে হলিউড অভিনেত্রীদের মধ্যে যারা স্কিন টাইট সোয়েটারের সাথে বুলেট ব্রা পরতেন, তাদের সৌন্দর্য তরুণদের মনে ঝড় বইয়ে দিত। এই ব্রা হাই সাপোর্ট এবং সম্প্রসারিত কভারেজ দেয়, তাই এটি বড় বুবসের মেয়ের জন্য পারফেক্ট।

৯. পরিবর্তনযোগ্য ব্রা
সব সমস্যার সমাধান একটি, একটি বহুমুখী ব্রা যা কেবল স্ট্র্যাপের অবস্থান পরিবর্তন করে আপনার পছন্দের ব্রাতে রূপান্তরিত করা যায়।

যে ধরনের ব্রা নিরাপদ নয়ঃ
১. জিরো সাপোর্ট ব্রা

ব্রেস্টের নিজস্ব একটা ওজন থাকে, তাই একটি ভালো ফিটিং ব্রা দিয়ে সেটি ভালো সাপোর্ট না পেলে ঘাড় এবং পিঠের পেশী অতিরিক্ত কাজ করবে এবং এতে ব্যথা উঠতে পারে।

২. বেমানান ব্রা

আপনার ব্রা সঠিকভাবে ফিট হওয়া উচিৎ, অন্যথায় বিভিন্ন ত্বকের প্রতিক্রিয়া বা স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। যদি ব্রা বেশী বড় হয় তাহলে ফ্যাব্রিক এবং চামড়ার ঘর্ষণের ফলে জ্বালা সৃষ্টি করতে পারে। তাই বড় ব্রা এড়িয়ে চলার চেষ্টা করুন।আপনার জন্য একেবারে ছোট ব্রা জোর করে পরলে তা শক্তভাবে ফিট হতে পারে এবং এতে আপনার ত্বক আরো খারাপভাবে জ্বলতে পারে। এছাড়াও কিছু গবেষণায় দেখা গেছে যে, টাইট ব্রা পরলে রক্ত সঞ্চালনে সমস্যা এবং ব্রেস্ট ক্যান্সার হতে পারে।

৩. ১০০% সিনথেটিক ফেব্রিক ব্রা

সিনথেটিক ব্রা নিয়মিত পরলে নানা রকম ত্বকের অসুখ হতে পারে। সাথে গরমের দিনে বাড়তি অস্বস্তি তো আছেই।

৪. স্টিকি ব্রা

এই ব্রা ব্রেস্টের সঙ্গে স্টিক করে থাকে। আর এগুলো সিলিকনের তৈরি। এটার ক্যামিক্যাল আপনার ত্বকে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

৫. প্লাস্টিক ব্রা

সবচেয়ে বাজে ব্রার মধ্যে আরেকটি ব্রা হল প্লাস্টিকের ব্রা। কারণ এটি শুধুমাত্র অস্বস্তিকরই না, বরং সেইসাথে প্রতিবার নড়াচড়া করার সময় শব্দ হয়।

বোনাসঃ একটি ব্রা যেকোন চেহারাকে কিভাবে রূপান্তর করতে পারে তা দেখুন
নারীরা কি এই আর্টিকেলে গুরুত্বপূর্ণ বিষয় খুঁজে পেয়েছেন? আপনার মূল্যবান মতামত আমাদের সাথে শেয়ার করে জানান। সাথে থাকার জন্য ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *