বাড়িতেই সহজ পদ্ধতিতে বানাবেন ‘এগলেস চকোলেট কেক’

চকোলেট কেক হোক কিংবা ফ্রুট কেক, কিংবা পেস্ট্রি কেক, যাই হোক না কেন, কেক কে না বলা নেই। তবে শুধু বড়দিনই নয়, কেক এমন একটা খাবার, যা আমরা সারাবছরই খাই। জন্মদিন, বিবাহবার্ষিকী কিংবা যেকোনও সেলিব্রেশন যেন অসম্পূর্ণ থেকে যায় কেক না কাটলে। কিন্তু যাঁয়া ডিম খান না, তাঁদের ক্ষেত্রে একটা অসুবিধা রয়েছে। বেশিরভাগ কেকই তৈরি করা হয় ডিম দিয়ে। আবার দোকান থেকে কিনে আনা কেকে যে ডিম সত্যিই নেই, তা বোঝারও কোনও উপায় নেই। তাই সব খুশির মাঝেও যাঁরা ডিম খান না, তাঁদের কাছে কেক যেন ততটাও মজাদার হয়ে ওঠে না।

চিন্তা নেই। সে সমস্যারও সমাধান রয়েছে। নিজেই বানিয়ে ফেলুন ডিম ছাড়া কেক। খুবই সোজা এর পদ্ধতি। দোকান থেকেও কিনতে হবে না। ডিমের চিন্তাও থাকবে না। তাই এখনই শিখে নিন কীভাবে বাড়িতেই সহজ পদ্ধতিতে বানাবেন ‘এগলেস চকোলেট কেক’।

উপকরনঃ
ময়দা ১কাপ ,কোকো পাউডার ৩ টেবিল চামচ,
তেল১/২কাপ,গুড়া চিনি ১/২ কাপ ,বেকিং পাউডার ১চা চামচ ,বেকিংসোডা২চিমটি ,কনডেন্সড মিল্ক

১/২কাপ, লিকুইড দুধ ১/৪কাপ ,কফিলিকুইড১/৪কাপ,মেলটেড
চকোলেট২টেবিল চামচ

প্রনালীঃপ্রথমে চুলায় পাতিলে একটা স্টান্ড বসিয়ে লো হিটে গরম করতে দিতে হবে তারপর একটা মেলানো পাত্রে কনডেন্সড মিল্ক ,মেলটেড চকোলেট,তেল একসাথে হেন্ডবিটার দিয়ে মিশিয়ে নিতে হবে। তারপর ময়দা, বেকিং পাউডার, বেকিং সোডা, গুড়া চিনি, লিকুইড দুধ দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। সবশেষে লিকুইড কফি দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। তার পর কেক তৈরী করার পাত্রে তেল ব্রাশ করে কাগজ বিছিয়ে কেকের ব্যাটার টা ঢেলে দিয়ে সমান করে দিতে হবে। তারপর পাতিলে স্টান্ডের উপরে বসিয়ে ঢাকনা দিয়ে দিতে হবে ঢাকনার উপরে কোন ফুটা থাকলে কাগজ দিয়ে বন্ধ করে দিতে হবে। তারপর চুলাতে লো হিটে ৫০/৫৫মিনিট বেক করে টুতপিক দিয়ে চেক করে নামিয়ে নিতে হবে ব্যাস রেডি এগলেস চকোলেট কেক তারপর নিজের পছন্দ মতো ডেকোরেশন করে নিতে হবে।

ক্রিম এর রেসিপি

কেক আমি হুইপড ক্রিম ফ্রস্টিং দিয়ে করেছি।  ১ প্যাকেট ফস্টার ক্লার্ক হুইপড ক্রিম পাউডার এর সাথে ১/২ কাপ আইসিং সুগার মিশিয়ে এর সাথে ১/২ কাপ একদম ঠান্ডা দুধ আর ১ টুকরা মাখন বিটার এ দিয়ে হাই স্পিড এ বিট করেছি ৫-৮ মিনিট। এরপর ক্রিম ঘন হবার জন্য ফ্রিজ এ রেখে দিয়েছি।

বাটার ক্রিম

৪০০ গ্রাম বাটার রুম টেম্পারেচার এ এনে এর টুকরা করে বিটার এ হাই স্পিড এ বিট করেছি ৭-৮ মিনিট, বাটার সাদা রং আর ফ্লাফি হয়ে আসলে এতে ১ চা চামচ ভেনিলা এসেন্স দিয়ে আরো কিছুক্ষন বিট করে একদম স্টিকি আর ঘন হয়ে আসার পর ক্রিম টা কে ফ্রিজ এ রেখে দিয়েছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *