মুখের সৌন্দর্য ধরে রাখতে ঘরেই বানিয়ে নিন ফেসিয়াল সিরাম

প্রাণবন্ত ও জেল্লাদার ত্বক পেতে কে না চায়। ত্বকের যত্নে আমরা কতো কি না ব্যাবহার করে থাকি।মুখের সৌন্দর্য ধরে রাখতে নিয়মিত মুখের ত্বকের সঠিক যত্ন নেওয়া প্রয়োজন। বেশির ভাগ মানুষই সবচেয়ে বেশি সচেতন নিজের মুখ নিয়ে।

মুখের সৌন্দর্য ধরে রাখতে পারলেই বয়স থমকে যেতে পারে আপনার কাছে! তবে মুখের ত্বকে কোনও কিছু মাখার আগে একটু সতর্ক হওয়া প্রয়োজন। কারণ, ত্বকের প্রকৃতি না বুঝে মুখের ত্বকে কিছু প্রয়োগ করলে উপকারের চেয়ে ক্ষতির আশঙ্কাই বেশি।

ত্বকের স্বাভাবিক জেল্লা বাড়াতে সবচেয়ে কার্যকর হল ফেসিয়াল সিরাম (facial serum)। ফেসিয়াল সিরাম ত্বকের ত্রুটিগুলি সারিয়ে তুলে মুখকে কোমল, প্রাণবন্ত করে তুলবে।

নিয়মিত মুখে আর গলায় ফেসিয়াল সিরাম সঠিক মাত্রায় এবং সঠিক পদ্ধতিতে ব্যবহার করতে পারলে বাড়বে ত্বকের জেল্লা। এর জন্য পার্লালে যাওয়ার কোনও প্রয়োজন নেই। বাড়িতেই বানিয়ে ফেলুন ফেসিয়াল সিরাম আর প্রাকৃতিক উপায়ে পেয়ে যান প্রাণবন্ত, জেল্লাদার লুক। এ বার জেনে নেওয়া যাক কী ভাবে ঘরেই বানিয়ে নেবেন ফেসিয়াল সিরাম…

ফেসিয়াল সিরাম তৈরির উপকরণ:

১. গ্লিসারিন: আধা চামচ,

২. অ্যালোভেরা জেল: ৩ চামচ,

৩. ভিটামিন ই ক্যাপসুল: ৩টি,

৪. গোলাপ জল: ১ চামচ,

৫. আমন্ড তেল (Almond Oil): ২ চামচ,

৬. নারকেল তেল (রুক্ষ ত্বকের জন্য): ১ চামচ (না-ও দিতে পারেন)।

ফেসিয়াল সিরাম তৈরির পদ্ধতি:

অ্যালোভেরা জেল, গ্লিসারিন, ১ চা চামচ গোলাপ জল, ভিটামিন ই ক্যাপসুল এবং ২ চামচ আমন্ড তেল একটি পাত্রে নিয়ে ভাল ভাবে মিশিয়ে একটা পরিষ্কার কৌটোয় রেখে দিন। যদি আপনার ত্বক রুক্ষ হয়, তাহলে এই সিরামে বাকি সব উপকরণের সঙ্গে ১ চামচ নারকেল তেল মিশিয়ে নিতে পারেন।

এই সিরাম দিনে বা রাতে ব্যবহার করতে পারেন। এই ফেসিয়াল সিরামে কোনও ক্ষতিকর রাসায়নিকের ব্যবহার করা হয়নি বলে এটি ত্বকের জন্য নিরাপদ এবং বাজারে উপলব্ধ যে কোনও সিরামের তুলনায় অনেক সাশ্রয়ী। ভিটামিন ই ক্যাপসুল ত্বকের প্রয়োজনীয় পুষ্টি যোগাতে সাহায্য করে।

তথ্যসূত্রঃ জি নিউজ ইন্ডিয়া ২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *